ডুয়েট ভর্তি পরীক্ষায় সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের সিলেবাস



আগের টিউটোরিয়াল এ আমরা ডুয়েট ভর্তি পরীক্ষার নন ডিপার্টমেন্ট বিষয়ের সিলেবাস নিয়ে আলোচনা করেছিলাম। আজকে ডুয়েট ভর্তি পরীক্ষায় সিভিল ইঞ্জিনিয়ারিং এর ডিপার্টমেন্টাল সিলেবাস নিয়ে আলোচনা করবো।   

ডুয়েট ভর্তি পরীক্ষার ক্ষেত্রে ডিপার্টমেন্টাল সিলেবাস সাধারণত পলিটেকনিকে পড়ে আসা বিষয় সমূহ থেকেই করা হয়। ডুয়েট ভর্তি পরীক্ষায় সিভিল ইঞ্জিনিয়ারিং এর বিষয় সমূহ তথা ডিপার্টমেন্টাল বিষয়ের উপর সর্বমোট ১৫০ নম্বরের পরীক্ষা হবে। সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের জন্য সিলেবাস টি নিম্নে তুলে ধরা হলো:

Structural Mechanics: স্কেলার এবং ভেক্টর রাশি, বল, মোমেন্ট এবং শিয়ারফোর্স, ঘর্ষণ, ভরকেন্দ্র ও মাধ্যাকর্ষণ কেন্দ্র, মোমেন্ট অফ ইনার্শিয়া, কাজ, ক্ষমতা ও শক্তি।

Strength Of Materials: পীড়ন এবং বিকৃতি, বেন্ডিং মোমেন্ট এবং শীয়ার ফোর্স ডায়াগ্রাম (SFD & BMD), শীয়ার পীড়ন এবং নমনীয় শক্তি, ডিফ্লেকশন।

Engineering Materials: ইট, অ্যাগ্রিগেটস, চুন, সিমেন্ট, কংক্রিট, কাঠ ইত্যাদি

Estimating and Construction Process: বাঁধ, ইট, কংক্রিট, সাবস্ট্রাকচার, সুপারস্ট্রাকচার, ফাউন্ডেশন ইত্যাদি কাজের এস্টিমেট, শ্রমিক খরচ, সিঁড়ি, ড্যাম্প প্রুফ, প্লাস্টারিং, ফর্মওয়ার্ক, পেইন্টিং ইত্যাদি কাজের এস্টিমেট সম্পর্কে ধারনা।

Hydraulics: তরলের বৈশিষ্ট্য, তরলের প্রবাহ, পাইপের ঘর্ষণ এবং পাইপের মাধ্যমে তরল প্রবাহ ইত্যাদি

Reinforced Cement Concrete: R.C.C এর উপাদান ও বৈশিষ্ট্য, বিমের ডিজাইন, ওয়ান ওয়ে স্ল্যাব, টু ওয়ে স্ল্যাব, ওয়াল ফুটিং, individual কলাম ফুটিং, সিঁড়ি ইত্যাদি

Surveying: ভূমি জরিপ, চেইন জরিপ, লেভেলিং, প্লেন টেবিল সার্ভেয়িং, থিউডোলাইট ইত্যাদি।

বি.দ্র: ডুয়েট ভর্তি পরীক্ষায় সাধারণ জ্ঞান সম্পর্কিত কোনো প্রশ্ন আসে না।
ডুয়েট অ্যাডমিশন টেস্ট নিয়ে এটিই শেষ পর্ব। বিগত পর্বের লিংকগুলো নিম্নে যুক্ত করে দেওয়া হলো:



ধন্যবাদ
__________________

লেখক: Apel Mahmud Sujon

0 Comments