কিভাবে ইউটিউব একাউন্ট এবং চ্যানেল খুলবেন?


ইউটিউব একাউন্ট খুলতে প্রথমেই আপনার প্রযোজন হবে একটা Gmail account এর। স্মার্টফোন, ল্যাপটপ, ট্যাব যারা ব্যাবহার করি প্রায় সকলের Gmail account আছে। যাদের Gmail account নেই তারা আমাদের আগের পোষ্ট টি দেখে একটা Gmail account খুলে নিতে পারবেন। 


কিভাবে ইউটিউব এ Gmail account যুক্ত করবেন?



প্রথমে আপনি ইউটিউব অ্যাপ্লিকেশন এ প্রবেশ করুন। এরপর নিচের চিত্রের মার্ক করে দেখানো মেনু তে ক্লিক করুন।






উপরের দেখানো মেনুতে ক্লিক করলে নিচের চিত্রের মত একটা নতুন পেজ ওপেন হবে। এই পেজের switch account লেখার উপর ক্লিক করুন।






তারপর নিচের চিত্রের মত নতুন পেজ ওপেন হবে। এখন পেজের মার্ক করা প্লাস চিহ্নিত স্থানে ক্লিক করুন।





এখন একটু অপেক্ষা করার পর, Google - Sign in লেখা নিচের চিত্রের মত নতুন একটা পেজ ওপেন হবে। এই পেজের  Email or Phone লেখার নিচে, আপনার Google account এর Username টা লিখুন। এরপর মার্ক করা Next  লেখার উপর ক্লিক করুন। 





এরপর নিচের চিত্রের মত Enter Your Password লেখা নতুন একটা পেজ ওপেন হবে সেখানে আপনার Google account এর পাসওয়ার্ড লিখে মার্ক করে দেখানো Next লেখার উপর ক্লিক করুন। আপনার Google account টি YouTube এ সেভ হয়ে গেল। এবং আপনার Google Account দিয়ে একটা YouTube Account তৈরি হয়ে গেল।





এরপর আপনি আবার নতুন করে YouTube অ্যাপ্লিকেশন এ প্রবেশ করুন, এবং প্রথম চিত্রের মার্ক করে দেখানো মেনুতে আবার ক্লিক করুন। এখন আবার সেই পূর্বের মত দ্বিতীয় চিত্রের মত একই রকম পেজ ওপেন হবে। কিন্তু এবার Your Channel লেখার উপর ক্লিক করুন। নিচে চিত্রে দেখানো হল -







Your Channel লেখার উপর ক্লিক করার পর ঠিক নিচের মত দেখতে নতুন একটা পেজ ওপেন হবে। নিচের চিত্রের মার্ক করা জায়গায় আপনার Channel এর First Name ও Last Name যুক্ত করুন।  (ধরুন  Channel এর নাম হতে পারে Tiktok Funny Video তাহলে First Name এর জায়গায় Tiktok লিখুন এবং Last Name এর জায়গায় Funny Video লিখুন)    এর পর মার্ক করা Create Channel এর উপর ক্লিক করুন। আপনার Channel টি তৈরি হয়ে গেছে। 







এখন চাইলে আবার  আপনি channel এর নাম পরিবর্তন পারবেন ও Channel এর বর্ণনা লিখতে পারবেন। এখন বলবো কিভাবে এই কাজটা করবেন।এটা করতে চাইলে আপনার Channel এর সেটিং অপশন এর উপর ক্লিক করুন। নিচের চিত্রে দেখানো হল।







উপরের চিহ্নিত স্থানে ক্লিক করার পর নিচের চিত্রের মত একটা পেজ ওপেন হবে। নিচের চিত্রে লক্ষ্য করুন লাল রং দিয়ে মার্ক করা এডিট চিহ্ন এর উপর ক্লিক করে Channel এর নাম পরিবর্তন করতে পারবেন। এবং নীল রং এর মার্ক করা Add description লেখা এর এডিট চিহ্ন এর উপর ক্লিক করে Channel এর বর্ণনা লিখতে পারবেন।










লেখক


শুয়াইব আহমেদ বন্ধন








0 Comments